মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
 

জবির ভূগোল ও পরিবেশ বিভাগে নবীন বরণ ও বিদায় অনুষ্ঠান আয়োজিত

অনলাইন ডেস্ক
প্রকাশ: ১৮ ফেব্রুয়ারী ২০২৪

---

জবি প্রতিনিধি:

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম বলেছেন, শিক্ষার্থীদের মেধাবী হলেই হবে না, মেধার চর্চা করতে হবে এবং নিজেদের মধ্যে নৈতিকতা তৈরী করতে হবে। পাশাপাশি লোভ সংবরণ করা শিখতে হবে। যে সামাজিকীকরণ প্রক্রিয়ার মধ্য দিয়ে আমরা বড় হচ্ছি সেখানে আমাদের বিচ্যুতি আছে। সেই বিচ্যুতির কারণে আমরা সামন্তবাদী মনোভাব পোষণ করি। তাই আমাদের এই মনোভাব পরিহার করা উচিত।

রোববার (১৮ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়টির ভূগোল ও পরিবেশ বিভাগের ১৮তম ব্যাচের নবীন বরণ ও ১৩তম ব্যাচের শিক্ষার্থীদের বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জবি উপাচার্য ড. সাদেকা হালিম এসব কথা বলেন। কেন্দ্রীয় মিলনায়তনে অনুষ্ঠান আয়োজিত হয়।

ড. সাদেকা হালিম বলেন, শিগগিরই জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের মূল্যায়ন চালু হবে। এতে করে স্বচ্ছতা বাড়বে। একজন ভালো শিক্ষক অবশ্যই নিজ গবেষণা কার্যক্রম শেষ করে আহরিত জ্ঞান শিক্ষার্থীদের মাঝে বিতরণ করেন।

জবি উপাচার্য বলেন, আমাদের শিক্ষার্থীরা অনেক সময় মেধাতালিকা অনুসারে নিজস্ব পছন্দের বিষয়ে ভর্তি হতে পারে না। পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় বিশাল সংখ্যক প্রতিযোগী থাকায় স্বতন্ত্রভাবে বিষয়ভিত্তিক ভর্তি প্রক্রিয়াও সম্পন্ন হচ্ছেনা। এজন্য সরকার বিকল্প পদ্ধতি ন্যাশনাল টেস্টিং অথরিটি (এনটিএ) শুরু করার চিন্তা করছে।

জবির ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল কাদেরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. হুমায়ুন কবীর চৌধুরী, লাইফ এন্ড আর্থ সায়েন্স অনুষদের ডীন অধ্যাপক ড. মল্লিক আকরাম হোসেন, বিভাগীয় অধ্যাপক ড. মো. মনিরুজ্জামান এবং সহযোগী অধ্যাপক ড. সৈয়দা ইসরাত নাজিয়া।

ভূগোল ও পরিবেশ বিভাগের সহকারী অধ্যাপক শবনম শারমিন লুনার সঞ্চালনায় এসময় স্বাগত বক্তব্য প্রদান করেন অনুষ্ঠানটি আয়োজক কমিটির আহবায়ক ও সহযোগী অধ্যাপক ড. নাজমুন নাহার।

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল, সহকারী প্রক্টর এবং বিভিন্ন বিভাগের শিক্ষক,শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা।

মন্তব্য

পঠিতসর্বশেষ

এলাকার খবর

Developed By: Dotsilicon