সোমবার, ১৩ মে ২০২৪
 

৮ ফেব্রুয়ারি পবিত্র শবে মেরাজ

জাহাঙ্গীর আলম পলক
প্রকাশ: ১২ জানুয়ারী ২০২৪

 প্রতীকী ছবি

বাংলাদেশের আকাশে শুক্রবার কোথাও রজব মাসের চাঁদ আজ দেখা যায়নি। ফলে আগামীকাল শনিবার পবিত্র জমাদিউস সানি মাস ৩০ দিন পূর্ণ হবে এবং রোববার থেকে পবিত্র রজব মাস গণনা করা হবে। ফলে পবিত্র শবে মেরাজ পালিত হবে আগামী ৮ ফেব্রুয়ারি।

শুক্রবার (১২ জানুয়ারি) সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনের বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। এতে বলা হয়, সন্ধ্যায় বায়তুল মুকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয় এতে সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মো. নায়েব আলী মন্ডল।

সভায় ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) ড. মহা. বশিরুল আলম, বায়তুল মুকাররম জাতীয় মসজিদের খতিব রুহুল আমীন, মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম-সচিব মো. সাইফুল ইসলাম ভূঁইয়া, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মো. কাউসার আহমেদ, সিনিয়র উপ-প্রধান তথ্য কর্মকর্তা মো. আবদুল জলিল, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান, বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুহাম্মদ শহিদুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

দেশে পবিত্র শবে মেরাজের দিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকে। তবে সরকারি প্রতিষ্ঠানে ওইদিন ঐচ্ছিক ছুটি। ফারসি ‘শব’ অর্থ- রাত্রি বা অন্ধকার এবং আরবি ‘মেরাজ’ অর্থ- উর্ধ্বারোহণ। ইসলাম ধর্মে বলা আছে, ২৬ রজব দিবাগত রাতে ঊর্ধ্বাকাশে ভ্রমণ করেন মহানবী হযরত মোহাম্মদ (সা.)। তিনি এই সফরে মহান আল্লাহর সাক্ষাৎ লাভ করেছিলেন। বিশ্বনবীর এই সফরের পর ‍পাঁচ ওয়াক্ত নামাজের বিধান চালু হয়।

মন্তব্য

পঠিতসর্বশেষ

এলাকার খবর

Developed By: Dotsilicon