বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪
 

এবার বিদেশি কর্মী ও শিক্ষার্থীদের ভিসা নিয়ে কঠোর হচ্ছে যুক্তরাজ্য

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশ: ৬ ডিসেম্বর ২০২৩

---
মাজহারুল হাসান রাকিব, যুক্তরাজ্য প্রতিনিধি।

বিদেশি শিক্ষার্থী ও দক্ষ কর্মী প্রবেশের ব্যাপারে কঠোর সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাজ্য। ইতিমধ্যেই নতুন ভিসানীতি ঘোষণা করেছে দেশটি। নতুন ভিসা নীতির মাধ্যমে
দেশটিতে কাজের ভিসা পাওয়ার ক্ষেত্রে দক্ষ বিদেশি কর্মীদের ন্যূনতম বেতন বৃদ্ধি এবং বিদেশি শিক্ষার্থীদের পরিবার নিয়ে যাওয়ার সুযোগ সীমিত করার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাজ্য।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবর, সম্প্রতি যুক্তরাজ্যে অভিবাসী প্রবেশের সংখ্যা অনেক বেড়েছে। পরিসংখ্যানের তথ্য অনুযাই, ২০২২ সালে যুক্তরাজ্যে ৭ লাখ ৪৫ হাজার রেকর্ড সংখ্যক অভিবাসী ছিল। যা দেশটির রাজনীতিতে ইস্যু তৈরি করেছে। এ কারণে ভিসানীতিতে নতুন সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

সোমবার (৪ ডিসেম্বর) সোশ্যাল মিডিয়া এক্স (সাবেক টুইটার) হ্যান্ডেলে এক পোস্টে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেন, অনেক বেশি অভিবাসী এবং এই হার কমিয়ে আনার জন্য আমরা কঠোর পদক্ষেপ নিচ্ছি। যুক্তরাজ্যের জন্য অভিবাসী যেন সবসময় উপকারী হয়, এটি নিশ্চিত করবে এই পদক্ষেপগুলো।

যুক্তরাজ্য সরকারের নতুন সিদ্ধান্ত অনুযায়ী, দেশটিতে স্নাতকোত্তর গবেষণা ডিগ্রির জন্য পড়ালেখা করা বিদেশি শিক্ষার্থীরা তাদের পরিবারের সদস্যদের যুক্তরাজ্য নিতে পারবেন। অন্য কোনো শিক্ষার্থী পরিবারের সদস্য নেয়ার কোনো সুযোগ পাবেন না। এছাড়া দক্ষ কর্মী ভিসার ক্ষেত্রে বিদেশিদের ন্যূনতম বেতনের সীমাও বৃদ্ধি করতে যাচ্ছে ব্রিটিশ সরকার।

এদিকে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি জানিয়েছেন, দক্ষ বিদেশি কর্মীদের ভিসা পাওয়ার জন্য ন্যূনতম ৩৮ হাজার ৭০০ পাউন্ড উপার্জন করতে হবে। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৫৩ লাখ ৯৩ হাজার টাকা আয় করতে হবে। আর বর্তমানে এই আয়ের সীমা ২৬ হাজার পাউন্ড (বাংলাদেশি মুদ্রায় ৩৬ লাখ ২৩ হাজার টাকা)।

বিদেশি সেবাকর্মীদের পরিবারের সদস্য নিয়ে আসা বন্ধ করা এবং ভিসা স্পন্সরের জন্য ইংল্যান্ডের কেয়ার ফার্মগুলোকে কেয়ার কোয়ালিটি কমিশনে নিবন্ধিত হতে হবে। নতুন সিদ্ধান্তের ফলে ২০২৪-২৫ সাল নাগাদ এই নিয়মে ২০ শতাংশেরও বেশি আগমন কমে যাবে বলে মনে করা হচ্ছে।

দক্ষ কর্মী ভিসায় যাওয়া বিদেশিদের বার্ষিক আয় ন্যূনতম এক-তৃতীয়াংশ বৃদ্ধি করে ৩৮ হাজার ৭০০ পাউন্ড করা। ঘাটতি পেশাগুলোর জন্য ২০ শতাংশ বেতন ছাড়ের অবসান করা এবং যে সমস্ত পেশাগুলোতে কর্মীদের ঘাটতি রয়েছে তার তালিকা সংস্কার করে কম খরচে বিদেশি কর্মী নেয়া বা বাতিল করা।

ফ্যামিলি ভিসার জন্য দক্ষ কর্মীদের ন্যূনতম আয়ের (৩৮ হাজার ৭০০ পাউন্ড) দ্বিগুণ আয় থাকা। বিদেশি শিক্ষার্থীদের পরিবারের সদস্যদের যুক্তরাজ্য প্রবেশের ক্ষেত্রে নিয়ম কঠোর করা। তবে এর জন্য স্নাতক রুট উপদেষ্টা কমিটি পর্যালোচনা করবে। আর এসব সিদ্ধান্ত আগামী বছরের শুরুর দিকে কার্যকর হবে।

মন্তব্য

পঠিতসর্বশেষ

এলাকার খবর

Developed By: Dotsilicon