মঙ্গলবার, ২১ মে ২০২৪
 

কুমিল্লার গুণীরা আলোকিত করেছে !

JK0007
প্রকাশ: ৭ নভেম্বর ২০২২

---

কুমিল্লা জেলা শিল্পকলা একাডেমী ১০ জন গুণী শিল্পীকে সম্মানিত করেছে। ২০২১ সালের জন্য নির্বাচিত ৫ জন ও ২০২২ সালের জন্য নির্বাচিত ৫ জন মোট দশ গুণীকে সম্মাননা স্মারক, সনদ এবং নগদ অর্থে পুরষ্কৃত করা হয়েছে। ২১ সালের জন্য সম্মাননা পাওয়া শিল্পীরা হলেন- সৃজনশীল সংগঠক ক্যাটাগরিতে প্রফেসর আমীর আলী চৌধুরী, সৃজনশীল সংস্কৃতি গবেষক ক্যাটাগরিতে প্রফেসর আনোয়ারুল হক, কণ্ঠসঙ্গীত ক্যাটাগরিতে মিতা পাল, চারুকলা ক্যাটাগরিতে নাজমা আক্তার, নাট্যকলা ক্যাটাগরিতে কানন দে। ২২ সালের জন্য সম্মানিত হয়েছেন সৃজনশীল সংগঠক ক্যাটাগরিতে মুহাম্মদ শফিকুর রহমান, লোকসংস্কৃতি ক্যাটাগরিতে মোঃ মনিরুল ইসলাম, কণ্ঠ সংগীত ক্যাটাগরিতে গুরুদাস ভট্টাচার্য্য, চারুকলা ক্যাটাগরিতে মুজিবুর রহমান ভুইয়া ও যন্ত্র সংগীত ক্যাটাগরিতে মোঃ জহির।

গতকাল সন্ধ্যায় কুমিল্লা জেলা শিল্পকল একাডেমি আয়োজিত ৬ দিনব্যাপি সাংস্কৃতিক উৎসব এবং গুনীজন সম্মাননা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা সাংস্কৃতিক সংগঠক নাজমুল আহসান পাখি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. মিজানুর রহমান, জেলা পুিলশ সুপার মোঃ আবদুল মান্নান, কুমিল্লা আদালতের স্পোশল পিপি মোঃ জহিরুল ইসলাম সেলিম, বেগম রোকেয়া পদক প্রাপ্ত নারী নেত্রী পাপড়ি বসু। কৃতজ্ঞতা প্রকাশ করে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ শাহাদাত হোসেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন জেলা কালচারাল অফিসার সৈয়দ মুহম্মদ আয়াজ মাবুদ। সম্মাননা প্রদাণ অনুষ্ঠান শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন আমন্ত্রিত অতিথিরা।

অনুষ্ঠানে সংক্ষিপ্ত আলোচনা সভায় সম্মানিত গুণীজনদের প্রতি তাদের কর্মকান্ডের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। তারা বলেন, গুণীরা আলোকিত করেছে কুমিল্লাকে। শিল্প সাহিত্য সংস্কৃতির পাদপীঠ কুমিল্লায় সংস্কৃতি চর্চা যেন থেমে না যায় সেজন্য উত্তরসুরীদের অনুসরণ করে আগামীকে এগিয়ে যেতে হবে। সম্মানিত অতিথিরা যেভাবে কুমিল্লার সাংস্কৃতিক অঙ্গণে অবদান রেখেছেন, তেমনি বর্তমান প্রজন্মকেও সংস্কৃতি চর্চায় এগিয়ে আনতে অভিভাবকদের। শুধু পাঠ্যপুস্তকে এই প্রজন্মকে সীমাবদ্ধ না রেখে খেলাধুলা, বিজ্ঞান চর্চা এবং সংস্কৃতি চর্চায় একই সাথে তাদের পারদর্শী করতে হবে।

মঈন নাসের খাঁন (রাফি)
কুমিল্লা জেলা প্রতিনিধি

মন্তব্য

পঠিতসর্বশেষ

এলাকার খবর

Developed By: Dotsilicon