সোমবার, ২০ মে ২০২৪
 

হাত বাড়ালেই মেলে সব ধরনের মাদক ,রূপগঞ্জে চনপাড়া মাদকের স্বর্গরাজ্য

অনলাইন ডেস্ক
প্রকাশ: ১২ নভেম্বর ২০২৩

---

রূপগঞ্জ নারায়ণগঞ্জ প্রতিনিধি: নারায়ণগঞ্জের রূপগঞ্জে ৪০০ মাদকের ডিলার রয়েছে। এর মধ্যে চনপাড়ায় রয়েছে ২০০ ডিলার। প্রতি সন্ধ্যায় এই এলাকায় বসে মাদকের হাট। পুলিশ ও প্রশাসন সূত্রে এ তথ্য পাওয়া গেছে। অন্যদিকে, একটি সূত্র নিশ্চিত করেছে, চনপাড়ায় প্রতি মাসে প্রায় ৪ থেকে ৫ কোটি টাকার মাদক বিক্রি হয়।

রূপগঞ্জের কায়েতপাড়া ইউনিয়ন এলাকায় এই চনপাড়া। স্থানীয় সূত্রে জানা যায়, রাজধানী ঢাকার সীমানায় এই এলাকার অবস্থান। এখানে প্রায় ১ লাখ মানুষের বাস। চনপাড়ায় মাদক বেচাকেনা চলে প্রকাশ্যে। রূপগঞ্জ, সোনারগাঁও, আড়াইহাজার, বন্দর, সিদ্ধিরগঞ্জ, নারায়ণগঞ্জ সদর, ফতুল্লা ও রাজধানীর ডেমরা, যাত্রাবাড়ী, খিলগাঁও, ভাটারা, বাড্ডা, রামপুরা, বাসাবোসহ বিভিন্ন এলাকার মানুষ চনপাড়ায় আসে মাদক সেবন করতে। মাদক ব্যবসা নিয়ন্ত্রণ নিয়ে প্রায়ই সংঘর্ষের ঘটনা ঘটে। বাড়িতে অগ্নিসংযোগ, লুটপাট ও ধর্ষণের ঘটনাও হয়। স্থানীয় প্রশাসন, এখানকার মাদক ব্যবসা নিয়ন্ত্রণে নিতে বরাবরই ব্যর্থ হয়েছে। মাদকের হাটখ্যাত চনপাড়া থেকে থানা পুলিশ, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের কর্মকর্তা, রাজনৈতিক নেতা, প্রভাবশালীরা নিয়মিত বখরা পায় বলেও একাধিক সূত্র এ তথ্য জানিয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, সন্ধ্যা ঘনিয়ে এলে চনপাড়া এলাকায় কোলাহল শুরু হয়। এ রমরমা আসর চলে গভীর রাত পর্যন্ত। এখানে ফেরি করে বিভিন্ন ধরনের মাদক বিক্রি করা হয়। চনপাড়া এলাকাবাসী জানায়, ঢাকা ও নারায়ণগঞ্জ জেলার সীমান্তবর্তী শীতলক্ষ্যা ও বালু নদীর মোহনায় চনপাড়া পুনর্বাসন কেন্দ্র। বায়ান্ন বাজার তেপ্পান্ন গলিখ্যাত চনপাড়ায় প্রবেশ ও বের হওয়ার পথ রয়েছে অনেক।

একদিকে পুলিশ প্রবেশ করলে মাদকসেবীরা অন্য পথ দিয়ে বের হয়ে যায়। এখানে দিনমজুর, ঠেলাগাড়িচালক, রিকশাচালক, ফেরিওয়ালা, গার্মেন্ট শ্রমিকের পাশাপাশি পেশাদার খুনি, সন্ত্রাসী, অস্ত্র ও মাদক ব্যবসায়ী, ছিনতাইকারী, চোর, ডাকাত এবং অজ্ঞান-খয়ের-মলম পার্টির সদস্যরা বাস করে। পুলিশ, এলাকাবাসী, মাদকসেবী ও কয়েকজন মাদক ব্যবসায়ীর তথ্যমতে এ চনপাড়া এলাকায় ২০০ ব্যক্তি মাদক ব্যবসা করে। রূপগঞ্জ থানার ওসি এএফএম সায়েদ বলেন, চনপাড়া এলাকায় মাদক আছে। এটা অস্বীকার করা যাবে না। তবে অনেকটা কমে এসেছে।

চনপাড়ায় পুলিশের একটি টিম প্রতিদিন অভিযান পরিচালনা করে। এলাকাটা ঘিঞ্জি, পুলিশ ঢোকার আগেই মাদক কারবারিরা পালিয়ে যায়। রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ফয়সাল হক বলেন, চনপাড়া এলাকা হচ্ছে মাদকের অভয়ারণ্য। এখানে হাত বাড়ালে মাদক মেলে। বড় ধরনের অভিযান ছাড়া মাদক ব্যবসায়ীদের গ্রেফতার করা অসম্ভব।

নারায়ণগঞ্জ জেলা পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল বলেন, আমরা সরকারের মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতিতে এগিয়ে যাচ্ছি। প্রতিদিনই এ মাদকের বিরুদ্ধে ছোটখাটো অভিযান পরিচালনা করছি। তবে চনপাড়ার বিশাল এলাকা মাদকের অভয়ারণ্য। সেখানে অভিযান পরিচালনার জন্য ব্যাপক প্রস্তুতি ও অনেক লোকবল প্রয়োজন। তবে আমরা শিগগিরই চনপাড়া এলাকা ও এর আশপাশে মাদক বিরোধী অভিযান চালনোর কথা ভাবছি। মাদক ব্যবসা প্রতিরোধ ও বন্ধে আমরা সচেষ্ট আছি।

মন্তব্য

পঠিতসর্বশেষ

এলাকার খবর

Developed By: Dotsilicon