শুক্রবার, ৩১ মে ২০২৪
 

বহু বছর ভারতের দখলে থাকা বাংলাদেশের ৯১ বিঘা জমি উদ্ধার

অনলাইন ডেস্ক
প্রকাশ: ১৫ এপ্রিল ২০২৪

---

মোঃ মিনহাজ আলম
ঠাকুরগাঁও প্রতিনিধি,

অবশেষে দীর্ঘ ৭০ বছর পর ভারতের দখলে থাকা ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলার জগদল ও বেউরঝাড়ি সীমান্তবর্তী ৯১ বিঘা বাংলাদেশি জমি উদ্ধার করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

সোমবার (৮ এপ্রিল) দুপুরে ঠাকুরগাঁও ৫০ বিজিবি এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানায়। উদ্ধার করা জমিতে এখন সাদা নিশান টানিয়ে দেয়া হয়েছে।

বিজিবি জানায়, ঠাকুরগাঁও ৫০ ব্যাটালিয়নের (বিজিবি) সুচারু পরিকল্পনা এবং সময়োপযোগী উদ্যোগে বাংলাদেশ ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের প্রতিনিধি দলের সঙ্গে প্রয়োজনীয় যোগাযোগ ও সমন্বয় করে বিজিবি। সেই হিসাবে বাংলাদেশ-ভারতের সার্ভে বিভাগের যৌথ জরিপের মাধ্যমে জগদল বিওপির দায়িত্বপূর্ণ এলাকায় প্রায় ১৫ বিঘা জমি এবং বেউরঝাড়ি বিওপির দায়িত্বপূর্ণ এলাকায় প্রায় ৭৬ বিঘা জমি সর্বমোট (১৫+৭৬) = ৯১ বিঘা ভারতের দখলে থাকা বাংলাদেশের জমি উদ্ধার করা হয়।

এরমধ্যে বাংলাদেশের অনুকূলে প্রাপ্ত জমির মধ্যে ৭৭ বিঘা আবাদি জমি, ১১ বিঘা চা বাগান ও ৩ বিঘা নদীর চর রয়েছে।

ঠাকুরগাঁও ব্যাটালিয়ন স্ট্রিপ ম্যাপ পর্যালোচনা করে আগে থেকেই নিশ্চিত ছিলো জমিগুলো বাংলাদেশের। পরবর্তীতে বিজিবির আহবানে বিজিবি এবং বিএসএফ এর মধ্যে অনুষ্ঠিত পতাকা বৈঠক হয়। এতে জমিগুলো বাংলাদেশের বলে বিজিবির পক্ষ হতে জোরালো দাবি উপস্থাপন করা হয়। পরে নিয়ম অনুসারে উভয় দেশের সমন্বয়ে জমি উদ্ধারে সফল হয় বিজিবি।

প্রেস রিলিজ সূত্রে জানা গেছে, সরকারের খাস খতিয়ানভুক্ত ৯১ বিঘা জমিতে প্রবেশের অধিকার ফিরে পাওয়ায় সীমান্তবর্তী মানুষের মধ্যে স্বস্তি ফিরেছে।

প্রেস রিলিজ থেকে আরও জানা যায়, বাংলাদেশ ও ভারতের সার্ভে বিভাগের যৌথ জরিপের মাধ্যমে প্রাপ্ত বাংলাদেশি জমিগুলো স্থানীয় প্রশাসনের মাধ্যমে প্রকৃত মালিকের কাছে হস্তান্তরের লক্ষ্যে ঠাকুরগাঁও ব্যাটালিয়নের (৫০ বিজিবি) পক্ষ থেকে ঠাকুরগাঁও জেলা প্রশাসনের সঙ্গে প্রয়োজনীয় সমন্বয় করা হয়েছে। দ্রুত সময়ের মধ্যে তা হস্তান্তর করা হবে।

এলাকাবাসী জানান, কয়েক যুগ ধরে ভারতের অধীনে এই জমিগুলো ছিল। কেউ সেখানে যেতে পারতো না। অনাবাদী ছিল। দীর্ঘদিন পরে হলেও জমি ফিরে পাওয়া গেছে। যার জমি তাদের দেয়ার ব্যবস্থা করা হলে ফসল উৎপাদনে মানুষ আয় রোজগারের জায়গা ফিরে পাবে। কৃতজ্ঞতা বিজিবিকে তারা জমি ফেরতের ব্যবস্থা করেছে।

এ বিষয়ে ঠাকুরগাঁও ৫০ বিজিবির অধিনায়ক লে. কর্নেল মো. তানজীর আহম্মদ জানান, প্রাথমিকভাবে ধারণা করা হয়, জমিগুলো বাংলাদেশের। বালিয়াডাঙ্গী উপজেলার জগদল ও বেউরঝাড়ি সীমান্তে অবস্থিত। তারই প্রেক্ষিতে ভারতের সঙ্গে কথা বলে আলোচনার জায়গা তৈরি করা হয়। পরবর্তীতে বিজিবি এবং বিএসএফের যৌথ জরিপের মাধ্যমে আমরা জমি ফেরত পাই; যা এখন আমাদের দখলে। এটা বাংলাদেশের জন্য অত্যন্ত খুশির খবর। ভারতের কাছ থেকে জমি উদ্ধার করা হয়েছে আলোচনার মাধ্যমে।

মন্তব্য

পঠিতসর্বশেষ

এলাকার খবর

Developed By: Dotsilicon