রবিবার, ২৮ এপ্রিল ২০২৪
 

পাথরঘাটায় শতাধিক পরিত্যক্ত ফিল্টার মেরামতের মাধ্যমে রমজানে সু- পানির ব্যবস্থা করে দিল প্রাজক ফাউন্ডেশন

অনলাইন ডেস্ক
প্রকাশ: ২৮ মার্চ ২০২৪

---

মোঃ জিয়াউল ইসলাম
বরগুনার পাথরঘাটা উপজেলায় প্রান্তিক জনগোষ্ঠীর কল্যানে কাজ যাচ্ছে প্রাজক ফাউন্ডেশন নামে একটি অরাজনৈতিক ও সেচ্ছাসেবী সংগঠন।

এই রমজান মাসে পাথরঘাটা উপজেলায় সেচ্ছাসেবকের মাধ্যমে তথ্য নিয়ে বিভিন্ন গ্রামের প্রায় হাজার মানুষের বিশুদ্ধ পানি পানের দৃস্টান্ত স্থাপন করলেন একটি লোকাল সেচ্ছাসেবী সংগঠন। সরেজমিনে ঘুরে দেখা যায় উপজেলার চরদুয়ানী ইউনিয়নের আঠারোঘর নামে গ্রামের হাজী লেহাজ উদ্দিন বাড়ির সামনে মাত্র ফিল্টারের উপর নির্ভর করে প্রায় আড়াইশ থেকে তিনশ লোক । যা ছিল গত তিন বছর যাবত পরিত্যক্ত অবস্থায়, ফলে মানুষ বিশুদ্ধ পানির অভাবে ভুগছিল। একটি ফিল্টারের কথা চরদুয়ানী ইউনিয়নের আঠারোঘর হাজী লেহাজ উদ্দিন খাস পুকুরের সাথে নির্মিত গণসাস্থ্য প্রকল্পের একটি ফিল্টার। ফিল্টারটিতে পানি সরবরাহ ব্যবস্থা করা হয়েছিল একটি টিউবলের মাধ্যমে। যা ছিল দীর্ঘদিন ধরে নষ্ট। স্থানীয় গ্রামবাসী চাঁদা তুলে মেরামত করার চেষ্টা করা সত্ত্বেও ব্যর্থ হয়। ফলে গত প্রায় তিন বছর যাবত অত্র উপজেলার চরদুয়ানী ইউনিয়নের প্রায় চারটি গ্রামের আশেপাশের মানুষ বিশুদ্ধ পানি থেকে বঞ্চিত হচ্ছিল। বাধ্য হয়ে তারা দুই কিলোমিটার থেকে খাবার পানি সংগ্রহ করতেন। অতঃপর তাদের এই কষ্ট লাগভ করতে এগিয়ে এলো প্রান্তিক জনগোষ্ঠীর কল্যাণ (প্রাজক) ফাউন্ডেশন।
এটি গ্রীষ্মের সূচনায় এবং আসন্ন চলতি রমজানে প্রাক্কালে প্রখর খরার মাঝে যেন এক পশলা বহুল কাঙ্ক্ষিত বৃষ্টির মত।

সরেজমিনে গিয়ে আরো দেখা যায় গ্রামবাসীর কাঙ্খিত ফিল্টার টি মেরামত কে কেন্দ্র করে অসংখ্য শিশু বৃদ্ধ নারী পুরুষের ভীড়। অনেকে ফিল্টারটি মেরামত হয়েছে জেনে কলস নিয়ে হাজির হয় বিশুদ্ধ পানি সংগ্রহ করার জন্য। তাদের মধ্যে গ্রামবাসী একজন নারীকে জিজ্ঞেস করলে তিনি বলেন যে আমরা ফিল্টারটিস সংস্কারের জন্য গ্রামবাসীর কাছ থেকে চাঁদা তুলে নানান ভাবে চেষ্টা করেছি এবং বিভিন্ন অফিসে গত এক বছর ধরে ছোটাছুটি করেও সুরাহা করতে ব্যর্থ হয়েছি কেউ ফিল্টারটি মেরামতে সহযোগিতা করতে পারেনি। কিন্তু আজ প্রাজক ফাউন্ডেশন নামে একটি সংস্থা এসে আমাদের এই সমস্যাটি দূর করে দিলেন। আমরা তাদের কাছে কৃতজ্ঞ এবং তাদের ধন্যবাদ জানাই। ফিল্টারটি সংস্কার কাজে নেতৃত্ব দিচ্ছিলেন প্রাজক ফাউন্ডেশন এর সেক্রেটারি আব্দুল কাইয়ুম খান সোহাগ সহ প্রাজক ফাউন্ডেশন এর স্বেচ্ছাসেবী ও গ্রামবাসীদের একটি দল। এলাকার জনসাধরন বলেন, প্রাজক ফাউন্ডেশনের এ ধরনের মানবিক উদ্যোগকে আমরা স্বাগত জানাই। প্রাজক ফাউন্ডেশন এর সেক্রেটারি জানান, প্রাজক ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা একজন প্রবাসী ব্যবসায়ী যার বাড়ি পার্শ্ববর্তী গ্রাম মুন্সিরহাটে। তিনি তার বাবার মৃত্যুর পর একটি দাতব্য প্রতিষ্ঠান করেন যার নাম প্রান্তিক জনগোষ্ঠীর কল্যাণ ফাউন্ডেশন সংক্ষেপে প্রাজক ফাউন্ডেশন। তিনি জানান প্রাজক ফাউন্ডেশন এর উদ্দেশ্য প্রান্তিক জনগোষ্ঠীর নানাভাবে কল্যাণ সাধন করার মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি ও সাওয়াব অর্জন করা। যেহেতু গ্রীষ্মকাল শুরু হয়ে গেছে এবং পবিত্র রমজান মাস আসন্ন তাই এখানে কয়েক শতাধিক মানুষ বিশুদ্ধ পানির অভাবে ভুগছিল এবং এটি সংস্কার করার মাধ্যমে আমরা একটি বড় সাওয়াবের অধিকারী হওয়ার চেষ্টা করছি। মানুষ যাতে ইফতার করে বিশুদ্ধ পানি পান করতে পারেন তাই আমাদের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান এটিকে বিশেষ গুরুত্ব দিয়ে যথা সম্ভব দ্রুত মেরামতের ব্যবস্থা করার নির্দেশ দিয়েছেন। ফিল্টারটি মেরামত শেষে প্রাজক ফাউন্ডেশন এর উদ্যোগে গ্রামবাসীকে নিয়ে একটি উঠোন বৈঠক করা হয়। উঠুন বৈঠকে প্রাজক ফাউন্ডেশনের পক্ষ থেকে গ্রামবাসীকে ফিল্টারটি যত্ন নেয়ার আহ্বান জানানো হয়।

মন্তব্য

পঠিতসর্বশেষ

এলাকার খবর

Developed By: Dotsilicon