সোমবার, ২০ মে ২০২৪
 

নিজের লেখনীতে দুই বাংলায় খ্যাতি ছড়াচ্ছেন তুলতুল

JK0007
প্রকাশ: ২৫ সেপ্টেম্বর ২০২৩

---

সাক্ষাৎকার : মাহবুবুর রহমান জিসান

র্বতমান সময়ের লেখিকাদের মধ্যে

জনপ্রিয়  আলোকিত নাম শাম্মী তুলতুল। এরই মধ্যে ভারত বাংলাদেশ লেখালেখি করে এবং ১৬টি বই প্রকাশিত করে লেখক সমাজে তৈরী করে নিয়েছেন নিজের অবস্থান। লেখালেখির মাধম্যে সমাজে অবদান রাখায় এরই মধ্যে পেয়েছেন বেশ কিছু সম্মাননা। সম্প্রতি উদ্ভাসিত মুখ নামের একটি সামাজিক সংগঠন থেকে  পেয়েছেন “সুপারস্টার এ্যাওর্য়াড”।লেখালেখিতে

এমন সম্মাননা পুরস্কার পাওয়ার পর অনুভূতি প্রকাশ করতে গিয়ে লেখিকা শাম্মী তুলতুল বলেন, কোনদিন কোন পুরষ্কারের আশা করে নিজের কাজ করিনি। ছোট থেকে পারিবারিকভাবে দেশের প্রতি একটা মায়া কাজ করতো।যেহেতু আমার পরিবার ছিল মুক্তিযোদ্ধার পরিবার, তাই আরও বেশি মানব সেবা জাগ্রত হতো মনে। সেই থেকেই নিজের ইচ্ছায় কলম ধরেছি। কিন্তু সব সময় শুনে এসেছি পুরষ্কারে দুর্নীতি হয় তাই এসব বিষয়ে আগ্রহ ছিলনা। কিন্তু যখন হঠাৎ এসব ঘোষণা আমার জন্য শুনি তখন ভাবি আসলেই যারা পরিশ্রম করে এগিয়ে যাচ্ছেন  তাদের মূল্যায়ন করার জন্য সমাজে এমনও অনেক মানুষ রয়েছে।তার প্রমাণ পাচ্ছি।

দুই বাংলার  প্রথম সারির পত্রিকাগুলোতে সমান তালে লিখে যাচ্ছেন  তিনি ছোট বেলায় থেকেও।যেমন বাংলাদেশে, প্রথম আলো, সমকাল, বাংলাদেশ প্রতিদিন, কালের কণ্ঠ, প্রতিদিনের সংবাদ, খোলা কাগজ, শিশু, নবারুণ এসব পত্রিকায় দাপিয়ে লিখছেন। তাছাড়া তাকে আন্তর্জাতিক লেখিকাও বলা যায়। তিনি ভারত বাংলাদেশ ছাড়াও অস্ট্রেলিয়া , জার্মানি, সিঙ্গাপুরের পত্র পত্রিকায় লিখে যাচ্ছেন। তার বেস্ট সেলার বইগুলো হলো , ভূত যখন -বিজ্ঞানী, নান্টু -ঝান্টুর বক্স রহস্য, পিপড়ে ও হাতির যুদ্ধ, চোরাবালির বাসিন্দা, পদ্মবু, মনজুয়াড়ি, চাঁদে বেড়ানোর পাসপোর্ট , টুনটুনির পাখি স্কুল,গণিত মামার চামচ রহস্য , একজন কুদ্দুস ও কবি নজরুল সহ আরও অন্যান্য বই। ভারতে প্রকাশিত হয়েছিল গল্পের বই “নরকে আলিঙ্গন” ২০২২ কলকাতা বইমেলায়। তাছাড়া তিনি নিয়মিত কবিতা আবৃত্তি করে থাকেন টিভিতে।

লেখালেখি অবদানের জন্য তার  উল্লেখযোগ্য সম্মাননা গুলো হলো, বেগম  সুফিয়া কামাল,রোকেয়া সম্মাননা, মাদার তেরেসা এওয়ার্ড, কবি নজরুল অগ্নিবীণা শিশু সাহিত্য পুরস্কার, মহাত্মা গান্ধী এওয়ার্ড,সাউথ এশিয়া গোল্ডেন পিস এওয়ার্ড, বঙ্গবন্ধু এওয়ার্ড, দাদা সাহেব ফালকে এওয়ার্ড (ভারত), আব্দুল খালেক সম্মাননা, গ্রীণ লিফ সম্মাননা, সাম্প্রতিক দেশকাল সম্মাননা ও আরও অন্যান্য সম্মাননা আর সাহিত্য পুরস্কার। তিনি ছোটোদের লেখালেখির জন্য “রুম টু রীডের” সিলেক্টেড লেখক  হিসেবে বিবেচিত হন। তাছাড়া মার্চ মাসে নারী  ভুবন  ম্যাগাজিনে  তিনি বেগম রোকেয়া চরিত্রে কাভার মডেল হন। তাকে অনেকে এখন বেগন রোকেয়া বলে সম্বোধন করেন।

তার পরিবার রক্ষণশীল  হওয়ার কথা জানতে চাইলে তিনি বলেন, রক্ষণশীল মানে নিজেকে থামিয়ে দেওয়া নয়। সচেতন হওয়া ।

মন্তব্য

পঠিতসর্বশেষ

এলাকার খবর

Developed By: Dotsilicon