বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪
 

ফেসবুক ১২ হাজার কর্মী ছাঁটাই করবে

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশ: ৮ অক্টোবর ২০২২

---
সামাজিক যোগাযোগের মাধ্যম মেটা প্ল্যাটফর্মের ফেসবুক আগামী কয়েকে সপ্তাহের মধ্যে অন্তত ১৫ শতাংশ বা ১২ হাজার কর্মী ছাঁটাই করতে যাচ্ছে। মূলত বিজ্ঞাপন থেকে আয় কমে যাওয়ায় এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছে ফেসবুক। ২০০৪ সালে প্রতিষ্ঠার পর গত ১৮ বছরে এত বড় সংকটের মুখে পড়ে ফেসবুক। এই সংকট কাটাতেই এবার অন্তত ১৫ শতাংশ কর্মী ছাঁটাই করার সিদ্ধান্ত নিতে যাচ্ছে ফেসবুক। তবে কোম্পানির পলিসির অধীনে নতুন চাকরী খুঁজে পেতে বা ছেড়ে যাওয়ার জন্য তাদের মধ্যে কিছুকে ৩০ থেকে ৬০ দিনের সময় দেয়া হবে।

সম্প্রতি কর্মীদের সঙ্গে এক অফিশিয়াল প্রশ্নোত্তর পর্বে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ কর্মী ছাঁটাইয়ে বিষয়টি তুলে ধরেন। তিনি ফেসবুকের অভ্যন্তর পর্যালোচনাপ্রক্রিয়ায় সবার সহযোগিতা প্রয়োজন। সম্ভাব্য কর্মী ছাঁটাইয়ের বিষয়ে গত সপ্তাহে মেটার একজন কর্মী ব্লাইন্ড অ্যাপে পোস্ট করে জানিয়েছেন, এই ১৫ শতাংশ কর্মী সম্ভবত কর্মদক্ষতার ওপর নির্বাচন করা হবে। নাম প্রকাশ না করার শর্তে মেটার আরেকজন কর্মী বলেছেন, ফেসবুকের কর্মী পর্যালোচনাপ্রক্রিয়ায় যেসব কর্মী ভালো কাজ করেন বা লক্ষ্যমাত্রার একটু কম কাজ করেন তাদের সাধারণত ছাঁটাই করা হয় না। আবার অনেকেই নির্ধারিত লক্ষ্যমাত্রার অনেক নিচে কাজ করেন। তাদের নতুন কোনো পদে সরিয়ে দেওয়া হয় বা প্রতিষ্ঠান থেকে বাধ্যতামূলক ছুটি দেওয়া হয়। এটাই মূলত গোপনে ছাঁটাইপ্রক্রিয়ার একটি অংশ।

এদিকে গত সপ্তাহে মেটা ঘোষণা দিয়েছে, বিশ্বজুড়ে মন্দার আশঙ্কা প্রকট হওয়ায় এই মুহূর্তে মেটায় কর্মী নিয়োগপ্রক্রিয়া বন্ধ থাকবে। এছাড়াও গত জুনে মেটা বলেছিল, তারা চলতি বছর প্রকৌশলী নিয়োগ ৩০ শতাংশ কমিয়ে আনবে।
সূত্র: ইকোনমিক টাইমস

মন্তব্য

পঠিতসর্বশেষ

এলাকার খবর

Developed By: Dotsilicon